• বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৩ ১৪৩১

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

অস্ত্র-বুলেট জমা নিয়ে ৪০ আনসার সদস্যকে প্রত্যাহার

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৪  

দাবি আদায়ের আন্দোলনের নামে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টিতে একাত্মতা ঘোষণাকারী দিনাজপুরের পার্বতীপুর উপজেলার আনসার সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে অতি গুরুত্বপূর্ণ স্থাপনা ছাড়াও বিভিন্ন ক্যাম্পে কর্মরত ৪০ আনসার সদস্যকে ছুটিতে পাঠানোর পাশাপাশি তাদের কাছে থাকা বিপুল সংখ্যক অস্ত্র ও বুলেট জমা নেয়া হয়েছে।

জানা গেছে, রেস্ট প্রথা বাতিলের দাবিতে সম্প্রতি রাজধানীতে আন্দোলনের নামে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে আনসার সদস্যরা। এ আন্দোলন সফল করতে দেশের বিভিন্ন স্থান থেকে বাহিনীর অন্তর্ভুক্তরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণ করেন। এ ঘটনায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার কেপিআই ছাড়াও বিভিন্ন ক্যাম্পে কর্মরত ৪০ আনসার সদস্যকে ছুটিতে পাঠানো হয়েছে।

এরমধ্যে মধ্যপাড়া পাথর খনির ১৮ জন, বড়পুকুরিয়া কয়লাখনির ৮ জন এবং বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ১৪ জন রয়েছেন। সেইসঙ্গে বিভিন্ন ক্যাম্পে থাকা ৭৮টি শটগান ও ৭৮০ রাউন্ড বুলেট জমা নিয়ে জেলা অফিসে পাঠানো হয়েছে। জমা নেয়া অস্ত্র ও বুলেটের মধ্যে মধ্যপাড়া পাথর খনির ৩২টি শটগান ও ৩২০ রাউন্ড বুলেট, বড়পুকুরিয়া কয়লাখনির ২৬টি শটগান ও ২৬০ রাউন্ড বুলেট, উপজেলা আনসার অফিসের ৬টি শটগান ও ৬০ রাউন্ড বুলেট, বাফার গোডাউনের ৪টি শটগান ও ৪০ রাউন্ড বুলেট, পল্লী বিদ্যুৎ সাব-স্টেশনের ৪টি শটগান ও ৪০ রাউন্ড বুলেট এবং রেলহেড অয়েল ডিপোর ৪টি শটগান ও ৪০ রাউন্ড বুলেট রয়েছে।

পার্বতীপুর উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা নাসিম হোসেন বলেন, আন্দোলনে একাত্মতা ঘোষণাকারীদের বিরুদ্ধে তদন্ত চলছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

দিনাজপুরের জেলা কমান্ডেন্ট হাসান আলী জানান, জেলার বিভিন্ন ক্যাম্প থেকে ২১৭টি অস্ত্র এবং ২ হাজার ১৭০টি বুলেট জমা নেয়া হয়েছে। সেইসঙ্গে প্রাথমিকভাবে জড়িতদের ক্যাম্প থেকে প্রত্যাহার করে বাড়িতে পাঠানো হয়েছে। তদন্তে সংশ্লিষ্টতা পাওয়া গেলে প্রত্যেকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –