• বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৩ ১৪৩১

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেটারদের সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস পেল বিসিবি

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৪  

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত টি-২০ ম্যাচ বাতিলের হুমকি দিয়েছিল হিন্দুত্ববাদী রাজনৈতিক দল হিন্দু মহাসভা। ভেন্যুটির ক্ষতি করা হবে বলেও ডানপন্থী দলটি হুঁশিয়ারি দেয়। ভারতের গণমাধ্যম এবিপি লাইভ এক প্রতিবেদনে দাবি করা হয়, হামলার হুমকি বিসিসিআইয়ের কপালে ফেলেছে দুশ্চিন্তার ভাঁজ।  গুঞ্জন রয়েছে দ্বিতীয় টেস্টের ভেন্যু পাল্টাতে পারে। কানপুরের পরিবর্তে ম্যাচটি ইন্দোরে সরে যেতে পারে।

সিরিজ শুরুর আগে অবশ্য বিসিবি সভাপতি ফারুক আহমেদকে বাংলাদেশ ক্রিকেট দলের নিরাপত্তার বিষয়ে আশ্বস্ত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারি জয় শাহ। বিসিবিতে বৃহস্পতিবার ক্রিকেটারদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান ফারুক।

বোর্ড সভাপতি বলেন, ‘বিসিসিআইয়ের সচিব জয় শাহ, যিনি আগামী ডিসেম্বরে আইসিসি চেয়ারম্যানের দায়িত্ব নেবেন, তার সঙ্গে আমার কথা হয়েছে। আমাদের উদ্বেগের কথা আমরা জানিয়েছি। তিনি বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজে এসব হুমকি বড় কোনো ব্যাপার নয়। তারপরও বাংলাদেশ দলের জন্য সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা তারা করবেন। আমরাও আশা করি, কোনো সমস্যা হবে না।’

এর আগে গত ৭ সেপ্টেম্বর বোর্ড পরিচালক নাজমুল আবেদীন ফাহিম গণমাধ্যমকে বলেছিলেন, ‘এরকম সবসময় সব দেশের খেলাতে অন অ্যান্ড অফ থাকেই। আমার মনে হয় না সেটা বড় একটা হুমকি। আমাদের যেভাবে পরিকল্পনা করা আছে, সেভাবেই করব।’

তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি  ধর্মশালায় হওয়ার কথা ছিল। ভেন্যুটিতে ড্রেসিংরুম সংস্কার করছে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হওয়ার সম্ভাবনা না থাকায় খেলাটি গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে স্থানান্তরিত হয়। ভেন্যু বদলেও স্বস্তিতে নেই ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

গত মাসে হিন্দু মহাসভার সহ-সভাপতি ডা. জয়বীর ভরদ্বাজ সাংবাদিকদের জানান, তার দল যেকোনো পন্থায় ম্যাচ আয়োজনের বিরোধিতা করবে। শান্তি বজায় রাখার জন্য ম্যাচটি বাতিল করা উচিৎ। অন্যথায় দেশে অশান্তি হবে।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পতনের পর বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের উপর হামলার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। পরবর্তীতে ফ্যাক্টচেকে জানা যায় এসবের প্রায় বেশিরভাগই ছিল গুঞ্জন।

দুই টেস্ট ও তিন ম্যাচ টি-২০ সিরিজ খেলতে ভারত সফরে যাবে বাংলাদেশ। চেন্নাইতে ১৯ সেপ্টেম্বর থেকে টেস্ট দিয়ে শুরু হবে সিরিজ। এরপর ২৭ সেপ্টেম্বর কানপুরে গড়াবে দ্বিতীয় ও শেষ টেস্ট।  ৬ অক্টোবর গোয়ালিয়রে গড়ানোর কথা প্রথম টি-২০ ম্যাচ। এরপর ৯ অক্টোবর দিল্লি ও ১২ অক্টোবর হায়দরাবাদে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ দিয়ে বাংলাদেশ দলের ভারত সফরের সমাপ্তি ঘটবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –