• বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৩ ১৪৩১

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

লালমনিরহাটে রেলের জমিতে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৪  

লালমনিরহাট শহরের বিডিআর সড়কে রেলওয়ের জায়গা দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক হাজার বর্গফুট জায়গায় নির্মিত আধা-পাকা স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে জানান লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ভূসম্পত্তি বিভাগের প্রধান ও ডেপুটি কমিশনার পূর্ণেন্দু দেব। রেলওয়ে বিভাগ জানায়, স্থানীয় ব্যবসায়ী শরীফ মো. আতাউল্লাহ সরকার প্রায় ১০ বছর ধরে জায়গাটি নিজের দখলে রেখেছিলেন। চলতি বছরের ১৩ জুন তাকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নোটিস দেওয়া হয়।


নোটিসে ১ জুলাইয়ের মধ্যে অবৈধ স্থাপনা সরিয়ে রেলওয়েকে জমি বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে সময়মতো তা না করায় অভিযানে যায় রেলওয়ের ভূসম্পত্তি বিভাগ। কিন্তু ওইদিন উচ্ছেদ না করেই ফিরে যেতে হয় অভিযান পরিচালনাকারী দলকে। রেলওয়ে ভূসম্পত্তি বিভাগের প্রধান কর্মকর্তা পূর্ণেন্দু দেব জানান, ২০২১ সালের ২৩ অগাস্ট অবৈধ স্থাপনা সরিয়ে নিতে আতাউল্লাহকে প্রথম নোটিস দেওয়া হয়। সেই সময় তিনি নোটিস চ্যালেঞ্জ করে এবং নিজেকে রেলওয়ের একজন ইজারা গ্রহীতা দাবি করে জেলা জজ আদালতে মামলা করেন। তবে মামলায় সুফল না পাওয়ার সম্ভাবনা থাকায় কয়েক মাস পর তা প্রত্যাহার করে নেন। পরে উচ্ছেদ নোটিসের বিপরীতে উচ্চ আদালতের সব স্তরে গিয়ে সুফল না পেয়ে সবশেষ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সিভিল রিভিউ পিটিশন করেন আতাউল্লাহ; যা চলতি বছরের ১৪ মার্চ খারিজ করে দেয় আদালত।

তিনি বলেন, “আদালতের রায়ের পর ১ জুলাই দুপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়েও ফিরে আসতে হয়েছে। অবশেষে আজ উচ্ছেদ অভিযান চালানো হলো।” অভিযানে লালমনিরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম তাপসি তাবাসসুম উর্মিসহ রেলওয়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

উচ্ছেদের বিষয়ে ব্যবসায়ী আতাউল্লাহর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –