• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষার্থীদের নামে মামলা দিতে গিয়ে ফাঁসলেন উপজেলা চেয়ারম্যান

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৪  

বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের নামে থানায় মামলা দিতে গিয়ে উল্টো নিজেই গ্রেফতার হয়েছেন দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আফসার আলী। শুক্রবার (১৬ আগস্ট) রাতে বোচাগঞ্জ থানায় এ ঘটনা ঘটে।

উপজেলা চেয়ারম্যান আফসার আলী একই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এবারই প্রথম চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন তিনি। গত ৫ আগস্ট সরকার পতনের পর থেকে আত্মগোপনে ছিলেন।

জানা গেছে, উপজেলা চেয়ারম্যান আফসার আলী শুক্রবার সন্ধ্যার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের নামে মামলা করার জন্য বোচাগঞ্জ থানায় যান। খবর পেয়ে ছাত্রজনতা তাকে থানার ভেতরে ঘিরে ফেলেন। এ সময় ছাত্রজনতা তাকে উপজেলা চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগের জন্য চাপ দিলে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। তিনি উপস্থিত জনতার সামনে মাইকে ঘোষণা দেন যে তিনি পদত্যাগ করবেন। পরে শিক্ষার্থীদেরই করা একটি মামলায় থানা চত্বরে গ্রেফতার হন আফসার আলী।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের পক্ষে দায়ের করা ওই মামলার বাদী হয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফয়সাল মোস্তাক।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ১৮ জুলাই ছাত্র আন্দোলন চলাকালে সেতাবগঞ্জ সরকারি কলেজ থেকে শিক্ষার্থীরা একটি শান্তিপূর্ণ মিছিল বের করেন। এ সময় উপজেলা চেয়ারম্যান আফসার আলীর নির্দেশে ছাত্রলীগের কিছু নেতাকর্মী মিছিলে দেশীয় অস্ত্রশস্ত্রসহ অতর্কিত হামলা চালান। তাদের হুমকি-ধমকিতে এলাকার কোনো চিকিৎসাকেন্দ্রে গিয়ে চিকিৎসা পর্যন্ত নিতে পারেননি শিক্ষার্থীরা।

মামলায় আসামি হিসেবে সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী ও দিনাজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী, তার ব্যক্তিগত সচিব আবদুল বাশারসহ ২৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে ৭০ থেকে ৭৫ জনকে।

মামলার বিষয়টি নিশ্চিত করে বোচাগঞ্জ থানার ওসি মো. আবু বক্কর সিদ্দিক রাসেল জানান, আটক উপজেলা চেয়ারম্যানকে ছাত্রদের মিছিলে হামলা করার মামলায় গ্রেফতার দেখিয়ে রাতেই আদালতে পাঠানো হয়েছে। বিচারক তাকে জেলহাজতে পাঠিয়েছেন। অন্যান্য আসামিরা পলাতক রয়েছেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –